মনের কথা + বাস্তবতা


মনের কথা + বাস্তবতামনের কথা + বাস্তবতা

মনেহয় আমি আমার বাড়ীর বর্তমান সময়ের মেঝ সন্তান। আমার চাচা ফুফু ৭জন আরও ১৯-২০জন ! এই ২৬,২৭  জনের এখন কত জন সন্তান সন্তনি তা বের করতে হলে হিসাব করে বের করতে হবে! তবে একটা ব্যাপার লক্ষনীয় আমাদের মামাত, চাচাত, ফুফাত ভাই বোনের আবার সন্তান সন্তনি বাপ-চাচাদের থেকেও কম নয়।

যাই হওক আজ আমাদের কথাই বলি।আমার বাবা আব্দুল মান্নান ও মা লুৎফুন নাহার। আমরা ৮ ভাই ৫ বোন। । ঈদ বা কোন অনুষ্ঠান ছাড়া এখন আর কারো সাথে কারো দেখা হওয়া কঠিন। জীবন জীবিকার প্রয়োজনে সবাই এখন আলাদা, যে যেখানে চাকরি করে সে সেখানেই থাকে, বসবাস আলাদা আলাদা শহরে। ২০০৫ থেকে আমরা ময়মনসিংহ তে থাকি। ২০০৯ সালে আমার বাবা মারা যান। বাবার মৃত্যর পর আমাদের মা এখন আমাদের বাসা মাসকান্দা তে থাকেন । আমার মনে হয় তিনি চান ইচ্ছা মত এখন ঘুরে বেড়ান, কিন্তু পারেন না । গ্রাম বেশী পছন্দ করেন, বাবার কবরও গ্রামে । আমার মনে হয় আমার মা অনেক চিন্তাতে দিন কাটান এখন । বুঝতে পারেন না কখন কি করতে হবে। যখন যেদিকে হাওয়া বয় উনি সেদিকেই চলে যান, মনে হয় নিজের যা বুঝ ছিল তা তিনি হারিয়ে ফেলেছেন , আর তাই এখন যে যা বুঝ দিবে তাই তিনি মেনে নেন। আজ এই ছেলের কথা  তো কাল ওই ছেলের কথা, আজ এই মেয়ের কথা  তো কাল ওই মেয়ের কথা। তবে আমার মনে হয় উনি উনার কোন সন্তান কে নিরাশ করতে চান না, হাজার হলেও উনি ত মা, আর তাই পারেন না কোন ছেলে কে বাদ দিতে।

যাই হউক আমার মনে হয় উনি চান বছরের প্রতিটি ঈদের দিনে সবাইকে এক সাথে দেখতে ।

কিন্তু সেটা কোথায়! গ্রামের বাড়ীতে ?

……………………………………………………………………………………………………

এদিকে আমিও চিন্তা করেছি  বুড়া কালে যদি গ্রামের বাড়ি যাই তবে গ্রামের বাড়ীই হবে আমার শেষ আস্তানা ! বাবার মত আমারও ইচ্ছা আমি মনে করি আমার শেষ ঠিকানা হবে আমাদের গ্রামের বাড়ীর কবরস্থান । জানি না অন্য কারও এমন ইচ্ছে আছে কিনা ? যাক এসব কথা এখন অন্য কথা বলি। আমার ৮ ভাই এর মধ্যে এখন ৪ জন বিয়ে করেছেন আর ৫ বোনের ই বিয়ে হয়ে গেছে। জানি না তাদের কি ইচ্ছে আছে। আমার অনেক ইচ্ছে আমরা ১৩ ভাই বোন ও মা সবাই এক সাথে মিলে মিশে থাকব। জানি না আমার এই আশা কত দিন পুরন থাকবে। ছোটকালের  মত বুড়োকালে আমরা আবার একসাথে থাকব। এক সাথে আড্ডা মারব আর নিজেদের সুখ দুঃখ গুলু শেয়ার করব । মানুষের কত স্বপ্নই ত থাকে !

যাই হোক, আমাদের বিবাহিত চার ভাই এর মধ্যে ১ম জনের ১ মেয়ে, ২য় জনের ১মেয়ে ও ১ছেলে, ৩য় জনের ১মেয়ে ৪র্থ জন এই কদিন আগে বিয়ে করলেন। বোনেদের মধ্যে ১ম জনের ১মেয়ে ও ১ছেলে, ২য় জনের  ২ছেলে, ৩য় জনের ২ছেলে ও ১মেয়ে, ৪র্থ জনের ১ছেলে, ৫ম জনের ১ছেলে।  আমরা ২ ভাই পিঠাপিঠি! আমি সারোয়ার ও দেলোয়ার। দুজনে এখনও অনেক মজা করি।

পরিবারের কথা ত অনেক বললাম এবার চলুন, আমাদের গ্রামের বাড়ী দেখে আসি।

DSC00834আমার গ্রামের বাড়ি ময়মনসিংহ শহর থেকে ২৮-২৯ কিলোমিটার দূরে ত্রিশাল থানার বাদামিয়া গ্রামে। আমার গ্রামের বাড়ির নাম মাওঃ আব্দুল জব্বার সরকার সাহেবের বাড়ি। এক সময় আমাদের বাড়ি পরিপূর্ণ ছিল লোকজনে কিন্তু আজ আমাদের বাড়ি একদম ফাঁকা। কয়েক জন বাদে বাকি সকলেই যার যার জীবিকা এবং জীবন ধারার উন্নয়নের জন্য বাড়ি থেকে শহরে । যদিও আমরা বাড়ির সবাই একজন থেকে আর একজন দূরে থাকি তার পরও সবার সাথে মুটামুটি যোগাযোগ আছে। বিজ্ঞানের এই যুগেও যদি এটা সম্ভব না হয় তবে কবে হবে ? আমার এমন আত্মীয় আছেন যার সাথে বাস্তবে আমার দেখা হয়নি কিন্তু তার সাথে আমার Facebook, Messenger ইত্যাদি এর মাধ্যমে কথা ও ছবি দেখা হয়ে থাকে আর এই জন্য বিজ্ঞান কে অনেক ধন্যবাদ।

আমার একটা Facebook group আছে  মাওলানা আব্দুল জব্বার সরকার সাহেবের বাড়ী মাওলানা আব্দুল জব্বার সরকার সাহেবের বাড়ীএর মাধ্যমে আমার মনে হয় আমারা  আরও অনেক উপকৃত হব।

আমার আর একটা পরিক্ষামুলক Blog site এটি www.badamia.com .এই Blog site টি আমি পরিচালনা করি, তবে এতে আমি বেশ কয়েকজন কে Admin করে দিয়েছি। আশা করব আপনারা যারা লিখেন ,তারা এই Blog এ লিখবেন। আমি যত তাড়াতাড়ি পারা যায় site টি Free থেকে Paid এ নিয়ে আসব। আর এটি সম্ভব যদি আপনারা মাঝে মাঝে লিখেন।

আর আপনারা আমার জন্য দুয়া করবেন। আমি জাতে আরও অনেক বড় হতে পারি। এটা আপনাদের কাছে আমার চাওয়া। আমার বিশ্বাস আপনারা যদি আমার সাথে থাকেন তবে আমি একদিন পারবই পারব , ইনশাআল্লাহ্‌………

This entry was posted in আমাদের বাড়ি, Communication, Education, Entertainment, Helth, Life Style & Community, Our Village, People and tagged , , , , , , , , . Bookmark the permalink.

2 Responses to মনের কথা + বাস্তবতা

  1. Sayed Mohammad says:

    লেখক সাহেব পড়ে খুব ভালো লাগলো………।

Leave a comment