About

construction

 

অলহরি বাদামিয়া, এটি একটি ওয়েব ব্লগ সাইট যা শুধু মাত্র এই গ্রাম এবং আমাদের বাড়ির লোকেদের জন্য । এই ওয়েব ব্লগ এ বিভিন্ন ধরনের ব্লগ লিখা যায়,  যার মাধ্যমে এই সাইট এর ব্যাবহার কারীরা উপকৃত হবে আমি আশা করি ।  আপনারা যারা লিখতে আগ্রহী তারা এই ব্লগ এ লিখতে পারেন ।

About Alohori Badamia

আমাদের সবার প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ।  বাংলাদেশের ৬৪টি জেলার একটি হলো ময়মনসিংহ । এই জেলায় জন্ম নিয়ে আমরা গর্ভীত । এই জেলায় জন্মগ্রহন করেছে অনেক বরেণ্য ব্যক্তিবর্গ । এই জেলায় রয়েছে গৌরবময় মুক্তিযুদ্ধের ইতিহাস, ময়মনসিংহ জেলার ইতিহাস অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে এসেছে। ময়মনসিংহ জেলার একটি থানা হল ত্রিশাল । আর এই থানার একটি গ্রাম হল বাদামিয়া ।

প্রথমে আমার থানা ত্রিশাল নিয়ে কিছু তথ্য :

উৎপত্তি ও নামকরণ

জাতীয় কবি কাজী নজরূল ইসলামের পুণ্যস্মৃতি বিজড়িত ত্রিশাল উপজেলার নাম অনেক দূরের মানুষের কাছেও পরিচিত। ত্রিশালে অনেক বরেণ্য ব্যক্তির জন্ম হয়েছে। সাহিত্যিক-সাংবাদিক, রাজনীতিক, আইনজীবী আবুল মনসুর আহমদ, সাহিত্যিক-সাংবাদিক আবুল কালাম শামসুদ্দীন, ডেইলি স্টার সম্পাদক মরহুম আবুল মনসুর আহমদের পুত্র মাহফুজ আনাম এই ত্রিশালের সম্মান। ত্রিশালের নামকরণ প্রসঙ্গে জানা যায় যে, অতীতে বিশাল আকৃতির তিনটি শাল বৃক্ষ ছিলো। এই তিনটি শাল গাছের নাম অনুসারেই ত্রিশালের নামকরণ হয়েছে । এই নামকরণ নিয়েও ভিন্ন মত রয়েছে। ত্রিশাল উপজেলার বৈলর ইউনিয়নের বাসিন্দা মরহুম ঈমান আলী, সাহিত্য রত্নের দিনপঞ্জি মারফত জানা যায় এ এলাকা জনবসতি পূর্ণ হওয়ার আগে ত্রিশূলধারী ব্যক্তির নিয়ন্ত্রণে সমাজগঠিত হয়েছিলো। এই ত্রিশূলধারী ব্যক্তির শিষ্যগণ পরবর্তী সময়ে এখানে বসতি স্থাপন করেছিলেন। এই ত্রিশূল থেকেই ত্রিশালের নামকরণ হয়েছে বলে ধারণা করা হয়। জনশ্রুতি রয়েছে যে, প্রথমে যারা এখানে বসতি স্থাপন করেছিলেন, তারা এলাকার গভীর অরণ্যে বসতি স্থাপন করেছিলেন। সংখ্যায় তাঁরা ছিলেন ৩০ জন। হিংস্র জীব-জানোয়ারের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্যে তাঁরা বাড়ির চারদিকে উচুঁ দেয়াল নির্মাণ করেছিলেন। এই উচুঁ দেয়ালকে বলা হতো ‘আল’। আস্তে আস্তে অন্য বসতি স্থাপনকারীদের কাছে দেয়ালধারী বসতি স্থাপনকারীগণ গুরুত্ব লাভ করে। নতুন বসতি স্থাপনকারীগণ তাদেরকে ত্রিশ আলের লোক বলে সম্মান প্রদর্শন করতো। আর এভাবেই তিরিশ আল থেকেই ত্রিশাল নামের উৎপত্তি ঘটে।

উপজেলা ঘোষণার সাল :

১ আগষ্ট ১৯৮৩ খ্রিঃ

অবস্থান

উত্তরে সদর, দক্ষিণে ভালুকা ও গফরগাঁও, পূর্বে ইশ্বরগঞ্জ ও নান্দাইল, পশ্চিমে ফুলবাড়ীয়া অবস্থিত।

ত্রিশাল থানার মানচিত্র

আয়তন ও গঠন

আয়তন ৩৩৮.৯৮ বর্গ কিলোমিটার। এটি ১টি থানা, ১টি পৌরসভা (খ শ্রেণীর), ৯টি ওয়ার্ড, ১২টি মহল্লা, ১২টি ইউনিয়ন, ৯১টি মৌজা, ১৫৯টি গ্রাম নিয়ে গঠিত।

প্রাকৃতিক সম্পদ

বনভূমি ১০২.৭৭ একর। বালু মহল ৩টি, আয়তন ২১৮.৫৯৫ একর।

জনসংখ্যা

মোট জনসংখ্যা ৩৭২৪৯৮ জন (২০০১ সনের আদমশুমারী অনুযায়ী), পুরুষ ১৯০৪২৮ জন, মহিলা ১৮২০৭০ জন, খানার সংখ্যা ৭৯৯৪১টি। বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ১.০১%।

শিক্ষার হার ও শিক্ষা প্রতিষ্ঠান
শিক্ষার হার ৪০.২০% (পুরুষ ৪২.১০%, মহিলা ৩৮.২০%)। মোট প্রাথমিক বিদ্যালয় ২১৮টি (সরকারী ২০টি, বেসরকারী রেজিষ্টার্ড ৪৪টি, আন রেজিষ্টার্ড ২টি, উচ্চ বিদ্যালয় সংলগন ৪টি, কিন্ডার গার্ডেন ৩টি, স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা ৪টি, উচ্চ মাদ্রাসা সংলগ্ন ৩৪টি, কমিউনিটি ৭টি), নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৮টি, মাধ্যমিক বিদ্যালয় ৪৩টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ২টি, ডিগ্রী কলেজ ১টি (বেসরকারী), বিশ্ববিদ্যালয় ১টি (সরকারী), ফাযিল মাদ্রাসা ৫টি, আলিম মাদ্রাসা ৮টি, দাখিল মাদ্রাসা ৩৪টি।

পেশা

কৃষি ৬২.৬৯%, অকৃষি শ্রমিক ৩.৫৮%, ব্যবসা ১২.৬৫%, চাকুরি ৫.৪৫%, অন্যান্য ১৫.৬৩%।

কৃষি

মোট জমি ৩৩৮৯৮ হেক্টর। এক ফসলী জমি ২৭২১ হেক্টর, দুই ফসলী জমি ২২৪০৮ হেক্টর, তিন ফসলী জমি ৩৫৪২ হেক্টর, চার ফসলী জমি ১২ হেক্টর। নীট ফসলী জমি ২৮৬৮৩ হেক্টর, মোট ফসলী জমি ৫৮২১১ হেক্টর, ফসলের নিবিড়তা ২০৩%। বর্গাচাষী ১৮৬৬৩ জন, প্রান্তিক চাষী ১৯১৫৩ জন, ক্ষুদ্র চাষী ১৯৫৯৮ জন, মাঝারী চাষী ৬৭৭৭ জন, বড় চাষী ১৩৫৫ জন। কৃষি ব্লকের সংখ্যা ৩৬টি, কৃষি বিষয়ক পরামর্শ কেন্দ্র ৩৬টি, সয়েল মিনিল্যাব ৫টি, বিএডিসি বীজ ডিলার ২০ জন, বিসিআইসি সার ডিলার ১০ জন, কোল্ড ষ্টোর ১টি (বেসরকারী)।

সেচ সুবিধা

সেচাধীন জমি ১৮৯২৫ হেক্টর। গভীর নলকুপ মোট ৪২৫টি (বিদ্যুৎ চালিত ৩১০টি, ডিজেল চালিত ১১৫টি), অগভীর নলকুপ মোট ৯৬০টি (বিদ্যুৎ চালিত ২৫৫টি, ডিজেল চালিত ৭০৫টি), পাওয়ার পাম্প মোট ৭৩২টি (বিদ্যুৎ চালিত ৩৫টি, ডিজেল চালিত ৬৯৭টি)।

মৎস্য সম্পদ

নিবিড় পদ্ধতিতে মাছ চাষের আওতায় খামার (বেসরকারী বানিজ্যিক খামার) ২৬৫টি, আয়তন ৬০১.৫৭ হেক্টর ও উৎপাদন ১৮৬৪২ মেট্রিক টন। সনাতন/উন্নত সনাতন পদ্ধতিতে মাছ চাষের আওতায় পুকুর ১২৮২৪টি, আয়তন ৯৯২.৬ হেক্টর ও উৎপাদন ৭৭৬৯ মেট্রিক টন।

পশু সম্পদ

পশু চিকিৎসালয় ১টি, কৃত্রিম প্রজনন উপকেন্দ্র ১টি, কৃত্রিম প্রজনন পয়েন্ট ২টি। গবাদি পশুর খামার ৭৫টি, ছাগলের খামার ১৯৪টি, মুরগী খামার ১০২টি, হাঁস খামার ২০০টি। গরু ১,১২৯০৮টি, মহিষ ৫৩২২টি, ছাগল ৫০৮১২টি, ভেড়া ৪৪২৫টি, ঘোড়া ৭৫টি, শুকর ৯০টি, হাঁস ৭৫১১০টি, মুরগী ৮৫০৮২০টি।

স্বাস্থ্যকেন্দ্র

উপজেলা স্বাস্থ্য কমপ্লে­ক্স ১টি (৫০ শয্যাবিশিষ্ট), পরিবার কল্যাণ কেন্দ্র ১০টি, উপস্বাস্থ্য কেন্দ্র ৪টি, কমিউনিটি ক্লিনিক ৪১টি। সরকারী অ্যাম্বুলেন্স ১টি।

যোগাযোগ ব্যবস্থা

সড়ক ও জনপথ বিভাগের অধীন মোট রাস্তা ৬১ কিমি (পাকা রাস্তা ৫৮ কিমি, সেমি-পাকা রাস্তা ৩ কিমি)। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীন মোট রাস্তা ৮৯০.২ কিমি (পাকা রাস্তা ১৩২.২ কিমি, সেমি-পাকা রাস্তা ৮.১ কিমি, কাঁচা রাস্তা ৭৫০ কিমি)।

টেলিযোগাযোগ ও পোষ্টাল সুবিধা

ডিজিটাল টেলিফোন এক্সচেঞ্জ ১টি, টেলিফোন কোড ০৯০৩২, পোষ্টাল কোড ২২২০-২২২৩।

ধর্মীয় প্রতিষ্ঠা

মসজিদ ৯৩৮টি, মন্দির ৩৫টি, মাজার ৩৪টি, তীর্থস্থান ২টি।

নির্বাচন সংক্রান্ত

নির্বাচনী এলাকা ১৫২-ময়মনসিংহ ৭। ভোটার সংখ্যা পুরুষ ১১৯৮০৮ জন, মহিলা ১২১৩২৭ জন, মোট ২৪১১৩৫ জন।

Collected From : গনপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের জেলা তথ্য বাতায়ন কেন্দ্র।

Sarwar

3 Responses to About

  1. Mahbubul Alam says:

    Uddog valo, Thanks

  2. innocents381 says:

    cary on mama

Leave a comment