People

সমাজবিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুসারে জনসংখ্যা হচ্ছে জনগনের সমষ্টি অথবা একটি নির্দিষ্ট ভৌগোলিক অবস্থানে কোন জীব প্রজাতির অবস্থান, যা গণনা বা জরিপের মাধ্যমে নিরূপন করা হয়। by উইকিপিডিয়া

People

দেশে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারীর হার বাড়লেও জনসংখ্যা বৃদ্ধির গতি রোধ করা যাচ্ছে না। গত কয়েক বছরে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারকারীর হার বেড়েছে প্রায় ৩ শতাংশ। এরপরও জনসংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে।
আয়তনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বের ৩ হাজার ভাগের এক ভাগ। অথচ জনসংখ্যার দিক থেকে ৪৭ ভাগের এক ভাগ। বিশাল জনসংখ্যার এ দেশে এখনই মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে। দেশে যে হারে জনসংখ্যা বাড়ছে তাতে দেশের সব উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন আরো অনিশ্চিত হয়ে পড়বে।
পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারকারীর সংখ্যা শতকরা ৬১ দশমিক ৭। এর আগে এ হার ছিল ৫৫ দশমিক ৮ শতাংশ। ২০০৯ সালে ছিল ৫২ দশমিক ২৬ শতাংশ।
জাতিসংঘের সর্বশেষ বিশ্ব জনসংখ্যা জরিপ অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৪৪ লাখ। আর জনসংখ্যার বৃদ্ধির হার ১ দশমিক ৩৯ শতাংশ। কিন্তু এভাবে বাড়তে থাকলে ২০৫০ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ২২ কোটি ২৫ লাখে। ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী দেশে জনসংখ্যা ছিল ১২ কোটি ৪৩ লাখ। জাতিসংঘের তথ্যমতে গত ৯ বছরে জনসংখ্যা বেড়েছে প্রায় ৪ কোটি ১ লাখ। তবে এ পরিসংখ্যানের সাথে দ্বিমত পোষণ করছে সরকার। অথচ জাতিসংঘের সংস্থাগুলোর পরিসংখ্যানের ওপর ভর করেই সরকার বিভিন্ন সময়ে আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন পুরস্কার অর্জন করেছে। এই হল আমার দেশ । আর সেদিক থেকে বিবেচনা করলে বাদামিয়া গ্রামও পরিপূর্ণ জনসংখা দিয়ে । তবে আমার দেখা মতে এ গ্রামে লোকসংখ্যা একেবারেই কম ।

যাই হওক এখন গ্রামের লোকজনের বিষয়ে জানা যাক, বাদামিয়া গ্রামের লোকেরা অত্যন্ত নম্র ও ভদ্র । গ্রামের বেশি ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল । তবে এই নির্ভরশীলতা দিন দিন অনেক কমে গেছে । আগের তুলনায় গ্রামের লোকেরা সন্তানদের শিক্ষার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে । আর এর ফলে বাদামিয়া গ্রামের পরিবেশ , শিক্ষার মান , লোকজনের জীবন ধারা সবকিছুই উন্নত হয়েছে ।

বাদামিয়া গ্রামে মোট ২২১৯ জন লোক বাস করে ।

তার মধ্যে পুরুষঃ- ১১২৬ জন

মহিলাঃ- ১০৯৩ জন।

জনসংখ্যা বাড়ার  হার %

মৃত্যুর হার %

শিক্ষার হার %

Leave a comment