Our Village

ALAHORI BADAMIA ( আলহরি বাদামিয়া )
আলহরি বাদামিয়া , ত্রিশাল , ময়মনসিংহ ।

অবস্থান _বাদামিয়া গ্রামটি ঢাকা বিভাগের ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার ১০নং মঠবাড়ি ইউনিয়ন এ অবস্থিত।

ত্রিশাল থানা সদর হতে পশ্চিম দক্ষিণ কোণে এর অবস্থান।

এর উত্তরে দুর্গাপুর গ্রাম , পশ্চিমে পোড়াবাড়ী বাজার , দক্ষিণে কুরুয়াগাছা গ্রাম এবং পূবে আইরাদি (ক্যান্টনমেন্ট) অবস্থিত।

>>>গ্রামের সবচেয়ে কাছের বাজার হল পোড়াবাড়ি বাজার গ্রাম থেকে মাত্র .৫ কিলোমিটার দূরে অবস্থিত । এই বাজারে সপ্তাহে ২দিন  হাট  বসে আর তা হল সোমবার ও শুক্রবার। বাদামিয়া গ্রামটি কৃষি নির্ভর হওয়াতে এখানে সব সময় তাজা শাকসবজি পাওয়া যায় । বাদামিয়া গ্রামের লোকজনেরা তাদের ক্ষেত থেকে সবজি তুলে তা বাজারে নিয়ে আসে, এ ছাড়াও প্রতিদিন হাট বসে এই বাজারে । তবে  হাটের দিনের থেকে লোকসংখ্যা কম থাকে যেদিন হাট থাকে না । গ্রামের বেশির ভাগ জমিতেই বছরে ২বার ধান হয়ে থাকে আর বাকি ১বার সাধারণত জমিতে পানি থাকে । তবে এই অবস্তার এখন উন্নতি হয়েছে । গ্রামে এক সময় বন্যার যে প্রভাব দেখা যেত এখন তার উন্নতি হয়েছে । এ উন্নতির পিছনে যে কারন তা হল মাছের ফিশারিজ । গ্রামের অনেক জমিতে এখন মাছের চাষ হয় , এক সময়ের সূত্রমতে বাংলাদেশের মাছের চাহিদার ৬ ভাগ পুরন হয়ে থাকে এই গ্রামের থানা ত্রিশাল থেকে । গ্রামের ফিশারিজ গুলুতে বিশেষ করে পাঙ্গাশ মাছের চাষ হয়ে থাকে । এর ফলে মাছের চাহিদা ঠিকই পুরন হচ্ছে তবে ফসলী জমি দিন দিন কমে যাচ্ছে ।

বাদামিয়া গ্রামটি একটি আদর্শ গ্রাম । গ্রামের পরিবেশ খুবই নিবিড়, কোথাও কোন কোলাহল বা ঝগড়া নেই । বাদামিয়া গ্রামটি দেখতে অনেক সুন্দর । বিশেষ করে এর প্রাকৃতিক সৌন্দয । বর্ষার সময় যখন গ্রামে পানি হয় তখন এর পরিবেশ হয়ে উঠে আরও সুন্দর । গ্রামের নিচু যেসব জমিতে পানি থাকে তাকে গ্রামের ভাষায় বলা হয় বিল। আর এই পানির সময় বিলে নৌকা চলাচল করে ।  বিলে প্রচুর পরিমানে মাছ হয় । জেলেরা নৌকা ও জাল নিয়ে বের হয় মাছ ধরার জন্য ।

 
 
……………………………………………………
 
 

free counter

Leave a comment