Education

বাংলা শিক্ষা শব্দটি এসেছে ‍’শাস’ ধাতু থেকে। যার অর্থ শাসন করা বা উপদেশ দান করা। শিক্ষার ইংরেজি প্রতিশব্দ education এসেছে ল্যাটিন শব্দ educare বা educatum থেকে। যার অর্থ to lead out অর্থাৎ ভেতরের সম্ভবনাকে বাইরে বের করে নিয়ে আসা। সক্রেটিসের ভাষায় ‘শিক্ষা হল মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ।’ ‘সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হল শিক্ষা’- এরিস্টটল। রবীন্দ্রনাথ এর ভাষায় ‘শিক্ষা হল তাই যা আমাদের কেবল তথ্য পরিরেশনই করে না বিশ্বসত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে। শিক্ষা প্রক্রিয়ায় কোন ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ দেয়া হয় এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়। সাধারন অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা । ব্যাপক অর্থে পদ্ধতিগত ভাবে জ্ঞান লাভের প্রক্রিয়াকেই শিক্ষা বলে। তবে শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন।

http://archive.educationboard.gov.bd

যদিও বাদামিয়া গ্রামে  কয়েকটি প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন উচ্চ শিক্ষার ব্যবস্থা নেই । তবুও এই গ্রামের শিক্ষিতের হার কম নেই । তবে মাদ্রাসা শিক্ষার জন্য গ্রামের কুল্লাপারাতে একটি দাখিল মাদ্রাসা আছে। এই মাদ্রাসার অনেক সুনাম রয়েছে , এতে দাখিল শ্রেণী পর্যন্ত পড়া যায় । মাদ্রাসাটি গ্রামের একটি নীরব পরিবেশে অবস্থিথ । যেখানে পড়ালেখার উপযোগি ভাল একটি পরিবেশ রয়েছে ।

প্রাথমিক শিক্ষা শেষ করার পর ছাত্র-ছাত্রীদেরকে থানা সদর অথবা পোড়াবাড়ী বাজারে অবস্থিত পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয় অথবা মঠবাড়ী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে যেতে হয় উচ্চ । এখানে মাধ্যমিক ১০ম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করা যায় । এছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ার জন্য থানা সদর অথবা পাশে ফুলবাড়িয়া থানা সদর এ যেতে হয়।

গ্রামের কাছের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এর নাম

 
 
Purabari High School
Mathbari Union High School
Nazrul Degree College, Trishal, est. 1967
Trishal Mohila College
Trishal Karigori and Banijjik College
 

বিশ্ববিদ্যালয়

Nazrul University

Jatiya Kabi Kazi Nazrul Islam University is a government financed public university of Bangladesh. It is located at Nama para Battala, 1.5 kilometers from Trishal Upazila, some 22 kilometers from Mymensingh district and 100 kilometers from Dhaka.
  Education

Leave a comment