রমজানুল মোবারক


p1_mahe-ramjan_23আর মাত্র কয়েকদিন পর পবিত্র মাহে রমজান মাস আসছে । বিশ্ব মুসলিম জনগোষ্ঠী মহান আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য লাভের জন্য এই মাসে বেশি বেশি করে ইবাদাত বান্দেগী করবে , দিনের বেলা সিয়াম সাধনা, রাতে নামাজ ও দোয়ায় নিয়োজিত থাকবে পৃথিবীর সকল মুসলিম ।

হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেছেন, রোজা এবং কোরআন আল্লাহর কাছে সুপারিশ করবে। রোজা বলবে, আয় আল্লাহ! এ ব্যক্তিকে আমি দিনের বেলায় খাদ্য-পানীয় এবং অন্য সবধরনের ভোগ-সম্ভোগ থেকে সরিয়ে রেখেছি। সুতরাং তার জন্য আমার সুপারিশ কবুল করুন। কোরআন বলবে, এ ব্যক্তিকে আমি রাতের বেলায় সুখনিদ্রা থেকে বিরত রেখেছি। সুতরাং তার জন্য আমার সুপারিশ কবুল করুন। আল্লাহপাক উভয়েরই সুপারিশ কবুল করবেন (বায়হাকি)।
 

রমজান মাসে আল্লাহ তায়ালা প্রতিটি নফল কাজের সওয়াব ৭০ গুণ বৃদ্ধি করে থাকেন। সে হিসেবে ১ টাকা দান করলে এ সময় ৭০ টাকা দান করার সওয়াব হাসিল করা সম্ভব। এজন্য প্রত্যেক রোজাদারের উচিত নিজের সাধ্য অনুযায়ী অনাথ, আর্ত, সহায়-সম্বলহীন ও দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য দানের হাত সম্প্রসারিত করা।  আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহর পথে ব্যয় করো, নিজের জীবনকে ধ্বংসের সম্মুখিন করো না। আর তোমরা মানুষের প্রতি অনুগ্রহ করো। আল্লাহ অনুগ্রহকারীদেরকে ভালোবাসেন।’ ‘যারা আল্লাহর পথে নিজের ধন-সম্পদ ব্যয় করে, তাদের উদাহরণ একটি বীজের মতো, যা থেকে সাতটি শীষ জন্মায়। আবার প্রত্যেকটি শীষে একশো করে দানা থাকে। আল্লাহ যাকে ইচ্ছা বহুগুণে বৃদ্ধি করে দেন। আল্লাহ অতি প্রাচুর্যময়, সর্বজ্ঞ।’  (আল কুরআন)

আসুন আমরা সবাই আমলের প্রতিযোগীতায় অবতীর্ণ হই । মৃত আত্মীয় স্বজনদের জন্য দোয়া করার উপযুক্ত এই মাসে আসুন সকলেই দোয়ার ধারা  মৃত আত্মীয় স্বজনদের স্মরন করে আল্লাহর কাছে ক্ষমা চাই।

আল্লাহ আমাদের দোয়া কবুল করুন। আমিন।

About Sarwaria

All Time RaveNous S _is for self respect,a solid score here. A_is for able, for you surely are. R_is for romp, you know how to have fun! W_is for warmth, the glow of your friendship. A_is for advantage, for you are blessed with many. R_is for rational, the way you think.
This entry was posted in আমাদের বাড়ি, মাওলানা আব্দুল জব্বার সরকার সাহেবের বাড়ী, Life Style & Community, Reviews and tagged , , , , , , , , , , , , , . Bookmark the permalink.

Leave a comment